বাংলাদেশ প্রেস ফটো কনটেষ্ট ২০২৪

বাংলাদেশ প্রেস ফটো কনটেষ্ট ২০২৪


ভুয়া খবরের এই যুগেও গণমাধ্যমে মুদ্রিত আলোকচিত্র খবরের সবচেয়ে বিশ্বস্ত উৎস হিসেবে বেঁচে আছে। একই সাথে প্রেস আলোকচিত্রীর পেশা পরিণত হয়েছে সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশাগুলোর একটি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশী আলোকচিত্রীরা বিশ্বব্যাপী সমাদৃত হয়েছেন। কিন্তু তাদের যৌথ প্রতিভার আনুষ্ঠানিক স্বীকৃতি কিংবা জাতির প্রতি তাদের অবদানের বিশেষ কোনো মূল্যায়ন আজ পর্যন্ত হয়নি। বাংলাদেশ প্রেস ফটো এ্যাওয়ার্ড সেই সকল সাহসী নারী ও পুরুষের কীর্তিগাঁথাকে উদপযাপন করে যারা সম্মুখ সারির যোদ্ধা হয়ে প্রতিদিন সংবাদ সংগ্রহ করেন। দেশের শীর্ষস্থানীয় পেশাদার আলোকচিত্রীদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী দ্বারা গত এক বছরে আলোকচিত্র সাংবাদিকতা এবং তথ্যমূলক আলোকচিত্রের ক্ষেত্রে শ্রেষ্ঠ কাজগুলো নির্ধারণের মাধ্যমে এই স্বীকৃতি আলোকচিত্রীদের কাজের শ্রেষ্ঠতাকে জনসম্মুখে তুলে ধরে। নির্বাচিত ছবিগুলো নিয়ে ২০২৪ সালের জুন মাসে ঢাকায় একটি প্রদর্শনীর পরিকল্পনা গৃহীত হয়েছে। একইসাথে প্রদর্শনীটি বৃহত্তর পরিসরে পৌঁছে দিতে ভার্চুয়াল মাধ্যমেও আয়োজিত হবে। বিজয়ী ছবিগুলোর পাশাপাশি নির্বাচিত ৩০টি ছবি এই প্রদর্শনীতে স্থান পাবে।


শ্রেনীবিভাগঃ


নিম্নোক্ত বিভাগসমূহে আলোকচিত্রীরা তাদের তোলা একক ছবি জমা দিতে পারবে।


জনমুখী সাংবাদিকতাঃ


জনগণের আগ্রহোদ্দীপক মানেই জনমুখী সাংবাদিকতা নয়। গণমাধ্যমে সংবাদ প্রচার বেশিরভাগ ক্ষেত্রেই মুনাফা কেন্দ্রিক। ফলে বিজ্ঞাপনদাতা ও পাঠকের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে সাধারণত চাঞ্চল্যকর ও প্রলুব্ধকর সংবাদ প্রচারকেই প্রাধান্য দেয়া হয়। আমরা এমন গল্পের সন্ধান করছি যা জনগণের বয়ানকে সমৃদ্ধ করে এবং প্রচলিত ধ্যান-ধারণাকে প্রশ্নবিদ্ধ করার মধ্য দিয়ে নাগরিকদের অবহিত করে। উন্নয়ন খাত থেকে শুরু করে নাগরিক সমাজের সদস্য এমনকি একক ব্যক্তির কাজ যা মানুষের কল্যাণে নিয়োজিত - এধরণের যেকোনো কাজই এর অন্তর্ভুক্ত হতে পারে।


রাজনীতিঃ


দলগত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে যে ধরনের কর্মকাণ্ড যুক্ত কিংবা ব্যক্তির মধ্যকার ক্ষমতা সম্পর্কের নানা ধরণ; যেমন পুঁজি কিংবা সামাজিক পদমর্যাদার বিন্যাস - এ সকল বিষয় সম্পর্কিত আলোকচিত্র এই অংশে বিবেচ্য। বিশেষত সরকার পরিচালনা সংক্রান্ত বিষয়সমূহ; যেমন যে সকল উপাদান সরকারকে প্রভাবিত ও চালনা করে কিংবা সরকার হিসেবে প্রতিষ্ঠার ক্ষেত্রে বিজয়ী হওয়া ও নিয়ন্ত্রণ বজায় রাখতে ক্রিয়াশীল থাকে। অর্থাৎ সমাজে বসবাসরত মানুষের মধ্যকার বিদ্যমান ক্ষমতার জটিল সম্পর্কের সাথে সংশ্লিষ্ট বিষয়সমূহ ভিত্তিক আলোকচিত্র। এমনকি ক্ষমতা ও নেতৃত্বের জন্য দলগত ও ব্যক্তিগত স্বার্থের প্রতিযোগিতা বিষয়ক ছবিও এই বিভাগে বিবেচ্য হবে।


শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়াঃ


বৃহৎ অর্থে শিল্প সৃজনশীলতা ও কল্পনার বহিঃপ্রকাশ। ক্রীড়া একটি প্রতিযোগিতামূলক পরিবেশে মানসিক ও শারীরিক পরিশ্রম এবং দক্ষতার সম্মীলন ঘটায়। সংস্কৃতি একটি গোষ্ঠী কিংবা সমাজের চিন্তা, প্রথা এবং সামাজিক আচরণকে বিবৃত করে। এই বিভাগের আলোকচিত্রগুলো সামষ্টিকভাবে স্বীকৃত মানুষের বুদ্ধিবৃত্তিক এবং শারীরিক অর্জনের অভিব্যক্তি ও সামাজিক মিথষ্ক্রিয়ার সঙ্গে সম্পর্কিত মানব প্রচেষ্টার সম্যক ব্যাপ্তিকে ধারণ করবে।


আলোকচিত্রীরা প্রতি বিভাগে সর্বাধিক ৫টি করে সকল বিভাগে ছবি জমা দিতে পারবে।


পুরষ্কারঃ


শ্রেষ্ঠ পুরষ্কার – বর্ষসেরা আলোকচিত্র ২০২৩

(১,০০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ এবং বার্ষিক বইয়ের সংস্করণ)

বিজয়ী – জনমুখী সাংবাদিকতা

(৫০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ এবং বার্ষিক বইয়ের সংস্করণ)

বিশেষ সম্মাননা - জনমুখী সাংবাদিকতা

(১০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ এবং বার্ষিক বইয়ের সংস্করণ)

বিজয়ী – রাজনীতি

(৫০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ এবং বার্ষিক বইয়ের সংস্করণ)

বিশেষ সম্মাননা - জনমুখী সাংবাদিকতা

(১০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ এবং বার্ষিক বইয়ের সংস্করণ)

বিজয়ী – শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া

(৫০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ এবং বার্ষিক বইয়ের সংস্করণ)

বিশেষ সম্মাননা - শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া

(১০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ এবং বার্ষিক বইয়ের সংস্করণ)


জমাদানের শেষ তারিখঃ

২৪ মে, ২০২৪


নীতিমালা


জমাদানের উপায়

আলোকচিত্রগুলো অবশ্যই প্রতিযোগিতার আনুষ্ঠানিক প্ল্যাটফর্মে জমা দিতে হবে। জমাদানের জন্য ২৫ এপ্রিল ২০২৪ তারিখে প্ল্যাটফর্মটি উন্মুক্ত হবে।


প্লাটফর্মের লিঙ্ক

https://drik.awardsplatform.com/


জমাদানের নিয়ম


১। বাংলাদেশ প্রেস ফটো প্রতিযোগিতা শুধুমাত্র পেশাদার আলোকচিত্রীদের জন্য উন্মুক্ত। প্রত্যেক প্রতিযোগীকে তাদের বর্তমান পেশাগত অবস্থানের প্রমাণ হিসেবে বৈধ তারিখসহ একটি দলিল জমা দিতে হবে।

যেসকল দলিল প্রমাণ হিসেবে বিবেচিত হবেঃ


• কোনো ফটো এজেন্সি, ফটো এডিটর, মিডিয়া প্রতিষ্ঠান ইত্যাদি দ্বারা জারীকৃত সাম্প্রতিককালের একটি রেফারেন্স পত্র (অবশ্যই ২০২২ সালের হতে হবে)

অথবা

• স্বীকৃত কোনো ফটোগ্রাফিক এ্যাসোসিয়েশনের সদস্যপদের দলিল যাতে উল্লেখ থাকবে যে আলোকচিত্রী তাদের একজন পেশাদার সদস্য।

অথবা

• ফটোগ্রাফি ইউনিয়নের সদস্য কার্ড

অথবা

• প্রেস কার্ড

প্রতিযোগীর পেশাগত অবস্থানের ব্যাপারে সুস্পষ্ট ধারণা পেতে বাড়তি তথ্য চাওয়ায় অধিকার এই প্রতিষ্ঠান সংরক্ষণ করে।

১। ১ জানুয়ারী ২০২৩ থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত তোলা ছবি জমা দেয়ার জন্য বিবেচিত হবে।

২। আলোকচিত্রীকে অবশ্যই তার নামে জমাকৃত ছবির স্রষ্টা হতে হবে।

৩। একটি ছবি কেবল একবারই জমা দেয়া যাবে। একাধিকবার জমা দেয়া ছবি প্রতিযোগিতা হতে বাতিল হয়ে যাবে।

৪। প্রকাশিত কিংবা অপ্রকাশিত উভয় ধরণের ছবি জমা দেয়া যাবে।

৫। বাৎসরিক বই এবং প্রদর্শনীতে বিজয়ী ও নির্বাচিত ছবিসমূহ ব্যবহার করা হবে। ছবিগুলোকে অবশ্যই নিম্নোক্ত শর্তগুলো পূরণ করতে হবেঃ

• ছবির আসল পিক্সেল আকৃতি বজায় রেখে আপলোড করতে হবে (যদি ক্রপ করা না হয়ে থাকে)। মাপ (স্কেল) এবং রেজ্যুলেশন পরিবর্তন করা যাবে না।

• আইআইসিসি প্রোফাইল অবশ্যই খচিত হতে হবে। প্রস্তাবিত ধরনগুলোর মধ্যে রয়েছে - অ্যাডোবি আরজিবি, এসআরজিবি অথবা গ্রেস্কেল গামা ২.২। সিএমওয়াইকে ধরন ব্যবহার করা যাবে না।

• ছবিগুলো অবশ্যই জেপেগ ফরম্যাটের এবং উচ্চমানের সংকোচনসম্পন্ন হতে হবে।

৬। ছবিগুলোর গায়ে আলোকচিত্রী, এজেন্সি কিংবা প্রকাশনীর নাম অথবা অন্য কোনো তথ্য থাকতে পারবে না (এই বিবরণগুলো ছবির মেটাডেটাতে উল্লেখ থাকতে পারে কিন্তু কোনোভাবেই ছবির গায়ে দৃশ্যমান থাকতে পারবে না।)

৭। কোনো একান্ত অনুষ্ঠানে (যেখানে আয়োজকদের দ্বারা আলোকচিত্রী ছবি তোলার জন্য নিয়োজিত হয়েছেন) তোলা ছবি গ্রহণযোগ্য হবে না।

৮। শুধুমাত্র একটি এক্সপোজারের ও একটি ফ্রেমে তোলা ছবি গৃহীত হবে। নিম্নোক্ত ধরণের ছবি গ্রহণযোগ্য হবে নাঃ

• একাধিক এক্সপোজার সম্বলিত কিংবা একাধিক প্যানেল/অংশযুক্ত;

• ক্যামেরায় কিংবা ইমেজ সম্পাদনের সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত করে প্রস্তুতকৃত প্যানোরামা।

৯। যুক্ত করে, পুনর্বিন্যাস করে, উল্টেপাল্টে, বিকৃত করে অথবা ছবিতে মানুষ কিংবা অন্য কোনও বস্তু বাদ দিয়ে/জুড়ে দিয়ে কোনো ছবির বিষয়বস্তু পরিবর্তন করা যাবে না। ব্যতিক্রমঃ

• অতিরিক্ত অংশ বাদ দেয়ার স্বার্থে ক্রপ করা যাবে;

• সেন্সরের ধুলা কিংবা নেগেটিভের স্ক্যানের দাগ মোছা যাবে। (কী কী বিষয় গ্রহণযোগ্য নয় এবং ম্যানিপুলেশন বলতে কী বোঝানো হয় তা জানতে নির্দেশনা দ্রষ্টব্য।)

১০। রঙের পরিবর্তন কিংবা সাদাকালোতে রুপান্তর গ্রহণযোগ্য যতক্ষন পর্যন্ত তা ছবির বিষয়বস্তুর পরিবর্তন না ঘটায়। ব্যতিক্রমঃ

• রঙের পরিবর্তন রঞ্জকের উল্লেখযোগ্য এমন কোনো পরিবর্তন ঘটাতে পারবে না যার ফলে প্রক্রিয়াজাত রঙ আসল রঙকে ছাপিয়ে যায়।

• গাঢ়ত্ব, আলোর অনৈক্য, রঙ, সম্পৃক্তির মাত্রা ইত্যাদির পরিবর্তনের ফলে উল্লেখযোগ্যভাবে ছবির বিষয়বস্তু ঝাপসা হয়ে গেলে কিংবা মুছে গেলে তা গ্রহণযোগ্য হবে না।

১১। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে উত্তীর্ণ অংশগ্রহণকারীদের সকল ছবির জন্য অবশ্যই ক্যামেরায় ধারণকৃত আলোকচিত্রের কাঁচা (র) ফাইলটি জমা দিতে হবে। এই ফাইলগুলো বিচারক্রিয়া চলাকালীন সময়ে চাওয়া হবে এবং গোপনীয়তা রক্ষাপূর্বক যাচাই-বাছাই করা হবে। ফাইল চাওয়ার সময় উপস্থাপন করতে ব্যর্থ হলে প্রতিযোগিতা থেকে আলোকচিত্রটি বাতিল হয়ে যাবে।

১২। প্রতিযোগিতার জন্য নির্ধারিত আনুষ্ঠানিক প্ল্যাটফর্মেই কেবল আলোকচিত্র জমা দেয়া যাবে। অন্য কোনো মাধ্যমে জমাদানকৃত ছবি গৃহীত হবে না।

১৩। দৃক পিকচার লাইব্রেরী লিমিটেড নির্বাচিত ছবি ও লেখা প্রদর্শনী সম্পর্কিত প্রচারমূলক কাজে ও প্রদর্শনীর জন্য ব্যবহারের অধিকার রাখে। শিল্পীর অনুমোদন ব্যতীত উল্লেখিত উদ্দেশ্য ও মাধ্যম ছাড়া অন্য কোনো ধরনে কাজটি ব্যবহার করা হবে না।

১৪। স্বত্বাধিকারীগণ দৃককে ব্যক্তিগত আর্কাইভে দৃকের গবেষণা ও শিক্ষামূলক কাজে আলোকচিত্রগুলো বিনা পারিশ্রমিকে ব্যবহারের জন্য অস্বতন্ত্র অধিকার প্রদান করছে।

ক্যাপশনঃ

জমাকৃত সকল ছবির সাথে মেটাডাটা হিসেবে শুধুমাত্র বাংলা ভাষায় লিখিত সঠিক ক্যাপশন দিতে হবে। ক্যাপশন সংক্রান্ত নির্দেশনায় উল্লেখিত নীতিমালার সকল তথ্য লিখিত ক্যাপশনে থাকতে হবে।

ক্যাপশনের প্রথমভাগে অবশ্যইঃ

• আলোকচিত্রে কে আছেন এবং ছবিতে কী ঘটছে তার বর্ণনা থাকতে হবে।

• আলোকচিত্র তোলার স্থান, শহর, অঞ্চল, জেলা/রাষ্ট্র এবং দেশের নাম উল্লেখ করতে হবে

• ছবি তোলার তারিখ থাকতে হবে।

• প্রাসঙ্গিক কর্মকাণ্ড সম্পর্কিত তথ্য প্রদান করতে হবে (যেমনঃ পুলিশের ভাষ্যমতে, দশজনেরও বেশি মানুষ নিহত হবার দুর্ঘটনাস্থল)

ক্যাপশনের দ্বিতীয় অংশ ঘটনার প্রেক্ষিত অথবা কেনো ছবিটি গুরুত্বপূর্ণ সেটি বোঝানোর জন্য ব্যবহার করতে হবে। অন্তর্ভুক্ত যেকোনো তথ্যের উৎস উল্লেখ করতে হবে।

সর্বশেষ অংশে কোন পরিস্থিতিতে আলোকচিত্রটি ধারণ করা হয়েছে তার ব্যাখ্যা অবশ্যই উল্লেখ থাকতে হবে। যদি আলোকচিত্রী দৃশ্যকে কোনোভাবে প্রভাবিত করেন কিংবা নির্দেশনা প্রদান করেন অথবা কোনো ব্যক্তিকে মুখচ্ছবি তোলার জন্য বিশেষ অঙ্গভঙ্গি করতে বলেন, তা অবশ্যই প্রকাশ/উল্লেখ করতে হবে।


ফাইলের নাম বিন্যাস: আবেদনকারীর নাম_বিভাগ_ক্রম (আশরাফ উদ্দিন_রাজনীতি_০১)


নৈতিক নিয়মাবলীঃ


বাংলাদেশ প্রেস ফটো প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের অবশ্যই এটি নিশ্চিত করতে হবে যে তাদের তোলা ছবিগুলো তাদের দেখা বাস্তবতাকে সঠিক ও যথাযথভাবে উপস্থাপন করে যাতে দর্শক ভ্রান্তির শিকার না হন।

তার অর্থ হচ্ছে –

১। আলোকচিত্রীকে তার উপস্থিতি ছবির দৃশ্যের উপর কী ধরণের প্রভাব ফেলতে পারে সে ব্যাপারে সচেতন থাকতে হবে এবং মঞ্চায়িত ছবি তোলার সুযোগের দ্বারা প্রলুব্ধ হওয়াকে প্রতিহত করতে হবে।

২। ইচ্ছাকৃতভাবে তোলা ছবিকে পরিবর্তন করার জন্যে ঘটনার পূনর্মঞ্চায়ন করা হতে বিরত থাকতে হবে।

৩। ছবির বিষয় হিসেবে নির্বাচিত ব্যক্তিকে কোনো প্রকার অর্থ কিংবা দ্রব্যের বিনিময়ে ছবি তোলানো যাবে না।

৪। ছবির বিষয়ের বস্তুগত কোনো পরিবর্তন করা হয়নি এটি নিশ্চিতপূর্বক আলোকচিত্রের গ্রহণযোগ্যতা বজায় রাখতে হবে।

৫। ক্যাপশনের সঠিকতা নিশ্চিত করতে হবে।

৬। আলোকচিত্র নির্মাণের পুরো প্রক্রিয়ার ব্যাপারে স্বচ্ছতা বজায় রাখতে হবে এবং দৃক পিকচার লাইব্রেরির নিকট তাদের চর্চার ব্যাপারে জবাবদিহিতা থাকবে।

৭। আলোকচিত্র তোলার সময় ও তোলার প্রক্রিয়ার ক্ষেত্রে কোনো ধরণের বৈষম্য কিংবা বঞ্চনা তৈরি করা হয়নি এটি নিশ্চিত করতে হবে।


*আমি সম্মতি প্রদান করছি

ঘোষণা

ছবির স্বত্বাধিকার আলোকচিত্রী কর্তৃক সংরক্ষিত। প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে প্রতিযোগী এই মর্মে ঘোষণা, ব্যক্ত ও নিশ্চিত করছে যে জমাদানকৃত আলোকচিত্রটি শুধুমাত্র প্রতিযোগীর দ্বারা নির্মিত একটি মৌলিক কাজ ও ছবিটি কোন ব্যক্তি কিংবা অস্তিত্বের স্বত্বাধিকার, ট্রেডমার্ক, গোপনীয়তার অধিকার, প্রচার অথবা মেধাস্বত্ব অধিকার লঙ্ঘন করে না এবং অন্য কোন পক্ষের ছবিটিতে কোন প্রকার আইনী অধিকার, দাবি কিংবা স্বত্ব নেই। মিথ্যা তথ্য প্রদান করলে জমাদান বাতিল হয়ে যাবে। বিচারকমণ্ডলী চাইলে আলোকচিত্রী কর্তৃক নির্বাচিত বিভাগ পরিবর্তন করতে পারেন। প্রতিযোগিতায় প্রবেশের বর্ণিত নীতিমালা বাধ্যতামূলক, আয়োজকেরা চাইলে স্বীয় বিবেচনা অনুযায়ী কোনো প্রতিযোগীকে প্রত্যাখান অথবা বাদ দিতে পারে।


জমা দেয়ার জন্য দয়া করে রেজিষ্ট্রেশন করুন।

Published: April 25, 2024

2024 ©Drik, Design & Developed by Decode Lab